-->

Search This Blog

Powered by Blogger.

Blog Archive

Information

For any information visit my website : https://bdblogblog.wordpress.com/

Translate

Followers

Popular Posts

Tuesday 20 September 2016

ঢাকায় রিকশাওয়ালা সেই ছেলেটি

দিনটি ছিল বুধবার । এশার নামাজ শেষ করে মসজিদ থেকে বের হয়েছি । হয়ে পাশের গল্লিটা দিয়ে ধুকব।ঠিক তখনি চোখে পড়ল এক ১৮ বা ১৯ বছরের এক  রিকশাওয়ালা । দেখেই কেমন জানি আনাড়ি লাগছিল । নতুন নতুন রিক্সা চালায়  তা দেখেই ঠাহর করা যায় । রিক্সাটা থামতেই প্যাসেঞ্জার ( মহিলা) তার ভাড়া চুকিয়ে জেতেই ছেলেটি "Thank You" বলে উটল । মহিলাটি শুনেও কোন আমলে না নিলেও আমার মনে মনে অনেক কৌতূহল জাগল । কে সে , কি তার পরিচয়  নানা কিছু । সহসা দু- একপা এগিয়ে জিজ্ঞেস করলাম কবে গ্রাম থেকে ঢাকায় এসেছ ? ছেলেটি বুজতে পারল সে যে প্রকৃত   রিকশাওয়ালা না তা আমি বুজতে পেরেছি । অতঃপর -


                        

ছেলেটি ঃ এইত ভাই ১ সপ্তাহ হয়েছে ময়মনসিং থেকে ঢাকায় এসেছি । ( খুবি শুদ্ধ ভাষায় )
আমি ঃ কথা বার্তা শুনে মনে হচ্ছে তুমি ছাত্র ।। কিসে পড়া হয় ?
ছেলেটি ঃ জি হ্যাঁ  আমি এবার  HSC দিব ।
আমি ঃ তো এই লাইনে কেন ?
ছেলেটি ঃ আসলে পরীক্ষার রেজিস্ট্রেশান করার জন্য টাকার প্রয়োজন ,সেই টাকা যোগাতেই রিক্সা চালাই।
আমি ঃ টাকা যোগার হয়েছে ?
ছেলেটি ঃ হ্যাঁ মোটামুটি হয়ে গেছে , পরশুই গ্রামে ফিরে যাব ।
আমি ঃ ভাল মত পরীক্ষা দিয়ও । তুমিই পারবে ।
এই বলে মনে চাপা একটা কষ্ট নিয়ে আর কিছুই না বলতে পেরে হন হন করে হাটা শুরু করলাম । কিছু একটা ভুলেছি ভেবে ঘুরেই জিজ্ঞেস করলাম তোমার নামটা যেন কি ?
ছেলেটি হেসে বলল " আমার নাম সবুজ" ।
অনেক খানি আসার পর ভাবলাম কিছু টাকা দিয়ে তো একটু সাহায্য করতে পারতাম । যদিও পকেটে তেমন টাকা ছিল না । তারপর আবার ভাবলাম না এটা হয়ত তার জন্য অপমানজনক হত । যে ছেলে গ্রাম থেকে এসে তার লেখাপড়ার জন্য সঙ্কল্প বেধে মাঠে নেমেছে । এই কদিন কষ্ট করে এতগুল টাকা জগিয়েছে তার এই কঠোর মনবল আমি হয়ত ভাঙ্গতাম কিছু টাকা সাহায্যের মাধ্যমে ।

জানিনা আজ সে কেমন আছে ! হয়ত মুখে হাশি ফুটিয়েছে সারা গ্রামের । হয়ত কষ্টের ফসল আজ সে হাতে পেয়েছে কষ্টকে জয় করে ।
                                                                                                                    
                                                                                           ............আমিনুল ইসলাম...............

NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post
NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post

Get Free Keto Bullet Coffee For Weight Loss in USA l Get it Now

 Get Free Keto Bullet Coffee For Weight Loss in USA l Get it Now 😎😍 Keto Bullet Coffee is a drink for weight loss. Have you ever heard ...

 

Delivered by FeedBurner