-->

Search This Blog

Powered by Blogger.

Blog Archive

Information

For any information visit my website : https://bdblogblog.wordpress.com/

Translate

Followers

Popular Posts

Wednesday 21 August 2019

নারী পুরুষের সমান অধিকার এবং বাস্তবতা l HOPE BD

যুগের সাথে তাল মিলিয়ে পুরুষের পাশপাশি নারীরাও আজ কোন দিক থেকে পিছিয়ে নেই। কর্মসংস্থান থেকে শুরু করে দেশের বিভিন্ন উন্নয়নমূলক কাজে উন্নত দেশেগুলোর মতই এদেশেও নারীরা রাখছে বিশেষ অবদান। এবং এরই সুত্র ধরে বেগম রোকেয়ার "নারী জাগরণের সপ্ন" আজ অনেকখানি বাস্তবায়ন হয়েছে। পাশাপাশি, নারীদের অন্যতম আকাঙ্খা " নারী পুরুষের সমান অধিকার" তারা আজ প্রতিষ্ঠিত করেছেন। যার মানে হল, একটি পুরুষ যা পেতে পারে অথবা করতে পারে নারীরাও সেটাই করতেই সক্ষম । পুরুষ সমাজ নারীদের এই এগিয়ে আসাটাকে সাধুবাদ জানিয়েছে ।

তবে, সমান অধিকার কথাটা বাস্তবে কতটা কার্যকর? প্রতিদিন সকালে সবাই ছোটেন যার যার কর্মস্থলে এবং গন্তব্যস্থানে পৌছাতে অনেকেই লেগুনাতে চড়েন । এভাবেই প্রচণ্ড রোদ তারপর আবার ভ্যাঁপসা গরম , কেউই সখ করে লেগুনার ভিতর অংশে বসতে চাইবেন না। তাই যে আগে উঠতে পারে, সে স্বাভাবিক ভাবেই সামনের অংশেই বসেন । এরপর দেখা যায় , একজন করে করে আপু আসবেন আর আপনাকে ভিতরে চাপার জন্য বলা হবে । এভাবে একটা সময় দেখা যায় মানুষটা এত কষ্ট করে প্রথম অংশে বসেও এখন লেগুনার গরমের মধ্যে শেষের অংশে বসতে হচ্ছে। কিন্তু সমান অধিকার হলে ভিতরের অংশেই তার (নারীর - যদি সে পুরুষের মতই নিজেকে দুর্বল না ভাবে , যার মানে সব নারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়) বসা উচিত।

নারী পুরুষের সমান অধিকার এবং বাস্তবতা l HOPE BD

নারী_পুরুষের_সমান_অধিকার_এবং_বাস্তবতা


আবার , পাবলিক বাসে কোন নারীকে যে শুধুমাত্র নারীদের জন্য সংরক্ষিত ওই ৯ টি আসনেই বসতে হবে এমনটা ভাবারও কিছু নেই। নারী- পুরুষের সমান অধিকার বলে কথা। যে কোন আসনেই তারা পুরুষের মত বসতে পারেন। অনুরুপ, পুরুষরাও সেই সংরক্ষিত আসনে বসতে সমস্যা নেই( যদিনা পিছনে আর আসন না থাকে অথবা খুব পিছনে একটা আসন আছে ঝাঁকি ও গরম এড়াতে সামনেই বসলে )।

পরিশেষে, আমি নারীদের বিরদ্ধে বলতে চাচ্ছিনা । আমি বোঝাতে চাচ্ছি যদি সমান অধিকার হয় তবে সব কিছুতেই এর প্রয়োগ হতে হবে। শুধুমাত্র যেখানে সুবিধা সেখানে অধিকার আর যেখানে অসুবিধা সেখানে অধিকার চাইনা এমন মনোভব পরিহার করা উচিত ।
                                                                                                                Written By: Aminul Islam Ovi
NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post
NEXT ARTICLE Next Post
PREVIOUS ARTICLE Previous Post

Get Free Keto Bullet Coffee For Weight Loss in USA l Get it Now

 Get Free Keto Bullet Coffee For Weight Loss in USA l Get it Now 😎😍 Keto Bullet Coffee is a drink for weight loss. Have you ever heard ...

 

Delivered by FeedBurner